(1039) প্রশ্ন: প্রিয় নবী হযরত মুহাম্মদ (সা.) এর সন্তান কতজন? তাদের সংক্ষিপ্ত পরিচয জানায়তে চাই।

উত্তর : হুযূর (সা.)-এর মেয়ে চারজন ছিলেন এ ব্যাপারে কোন মতানৈক্য নেই, কিন্তু ছেলের সংখ্যা সম্পর্কে মতানৈক্য রয়েছে। তবে ছেলে দু’জনের নামের ব্যাপারে কোন ইখতিলাফ নেই। এ দু’জন ছাড়াও কেউ কেউ একজন কিংবা আরো দু’জন ছিলেন বলে মত পোষণ করেছেন। সর্বাধিক নির্ভরযোগ্য অভিমত অনুযায়ী হুযূর (সা.)-এর তিন ছেলে ও চারজন কন্যা ছিলেন। নিম্নে তাদের সংক্ষিপ্ত পরিচিতি উল্লেখ করা হলো।
১. হযরত কাসিম (রা.) : তিনি নবুওয়াতের ১১ বছর পূর্বে জন্মগ্রহণ করেন। কারো মতে তিনি দু’বছর, কারো মতে, ১৩ মাস, আবার কারো মতে, ৭দিন জীবিত ছিলেন, হুযূরের নবুওয়াত প্রাপ্তির পূর্বে তিনি ইন্তিকাল করেছেন। হুযূর (সা.) এর সন্তানদের মধ্যে তিনি সর্বপ্রথম ছিলেন। এজন্য রাসূল (সা.)-কে আবুল কাসিম বলা হয়।
২. হযরত যয়নব (রা.) : নবুওয়াতের আনুমানিক ১০ বছর পূর্বে তিনি জন্মগ্রহণ করেন। তিনি মেয়েদের মধ্যে সবচেয়ে বড় ছিলেন। আবুল আস ইবনুর রবির সঙ্গে তাঁর বিবাহ হয়। তার দু’জন সন্তান ছিলেন। কন্যার নাম ছিল উমামা ও পুত্রের নাম ছিল আলী। ৮ম হিজরীতে তিনি ইন্তিকাল করেন।
হযরত রুকাইয়্যা (রা.) : হযরত যয়নব (রা.)-এর পরে তার জন্ম হয়। নবুওয়াতের পূর্বে তার বিবাহ হয়েছিল উকবা ইবনে আবি লাহাবের সঙ্গে। উকবা কর্তৃক তালাক প্রদানের পর হুযূর (সা.) তাকে উসমান (রা.)-এর সাথে বিবাহ দেন। তাঁর গর্ভে হযরত আবদুল্লাহ ইবনে উসমান (রা.) জন্মগ্রহণ করেন এবং দু’বছর বয়সে মারা যান। দ্বিতীয় হিজরীর রামাদ্বান মাসে বদর যুদ্ধে চলাকালীন সময়ে হযরত রুকাইয়া (রা.) ইন্তিকাল করেন।
৪. হযরত উম্মে কুলসুম (রা.) : হযরত রুকাইয়া (রা.)-থেকে তিনি ছোট ছিলেন এবং হযরত ফাতিমা (রা.) থেকে বড় ছিলেন। নবুওয়াত পূর্বকালে আবূ লাহাবের অপর পুত্র উতবার সাথে তার বিবাহ হয়। উতবা ভ্রাতার ন্যায় পিতার মনতুষ্টির উদ্দেশ্যে তাকে তালাক প্রদান করল। অতঃপর উম্মে কুলসুমের (র.) ইন্তিকালের পর হুযূর (সা.) তাঁকে উসমান (রা.)-এর সাথে বিবাহ দেন। নবম হিজরীতে তিনি নিঃসন্তান থাকাবস্থায় ইন্তিকাল করেন।
৫. হযরত ফাতিমা (রা.) : নবুওয়াতের পাঁচ বছর পূর্বে তিনি জন্মগ্রহণ করেন। দ্বিতীয় হিজরীতে হযরত আলী (রা.)-এর সাথে তার বিবাহ সম্পন্ন হয়। তিনি তিন পুত্র ও দু’কন্যার জননী ছিলেন। যথা- হাসান-হুসাইন, মুহসিন, জয়নব ও উম্মে কুলসূম। রাসূল (সা.)-এর ইন্তিকালের মাত্র ৬ মাস পর তিনি ইন্তিকাল করেন। রুকাইয়া নামের তার আরেকজন কন্যা সন্তানের কথা কোন কোন ঐতিহাসিকগণ উল্লেখ করেছেন।
৬. হযরত আবদুল্লাহ (রা.) : তাঁর আরো দ’ুটি নাম ছিল। তায়্যিব ও তাহির। নবুওয়াতের পর তিনি জন্ম গ্রহণ করে শৈশবে তিনি ইন্তিকাল করেন। তিনি হযরত খাদিজা (রা.)-এর সর্বকনিষ্ঠ সন্তান ছিলেন। উল্লেখ্য যে, বর্ণিত ৬জন সন্তানই হযরত খাদিজা (রা.)-এর গর্ভে জন্ম গ্রহণ করেন।
৭. হযরত ইবরাহীম (আ.) : তিনি হুযূর (সা.)-এর সর্বশেষ সন্তান ছিলেন। রাসূল (সা.)-এর উম্মে ওয়ালাদ হযরত মারিয়া কিবতিয়ার গর্ভে তিনি জন্মগ্রহণ করেন। ৮ম হিজরীর জিলহজ্জ মাসে তার জন্ম হয়। আনুমানিক পনের কিংবা ১৬ মাস জীবিত থেকে ১০ম হিজরীতে ইন্তিকাল করেন (সিরতে রাসূলে আরবী সিরতুল মুস্তফা, তাবাকাতে ইবনে সাদ)।

জবাব দিচ্ছেন : মাওলানা আবূ নছর মুহাম্মদ কুতুবুজ্জামান -প্রিন্সিপাল, আল ইসলাহ ইসলামিক সেন্টার, মিশিগান, যুক্তরাষ্ট্র।

শেয়ার করুন:
  • জনপ্রিয়
  • সাম্প্রতিক

নির্বাচিত

Don`t copy text!