ইমাম ইবনু মাজাহ (র.)

ইমাম ইবনু মাজাহ (র.)


ইমাম ইবনু মাজাহ (র.)-এর প্রকৃত নাম মুহাম্মদ। উপনাম আবূ আবদিল্লাহ। তাঁর পিতার নাম ইয়াযীদ। তিনি ২০৯ হিজরীতে উত্তর-পশ্চিম ইরানের প্রসিদ্ধ শহর কাযভীন-এ জন্মগ্রহণ করেন। তাঁর বংশ পরম্পরা হলো- আবূ আবদিল্লাহ মুহাম্মদ ইবনে ইয়াযীদ ইবনে আবদিল্লাহ ইবনে মাজাহ আর রাবা‘ঈ আল-কাযভীনী। তিনি ‘ইবনু মাজাহ’ নামে প্রসিদ্ধ। 

শিক্ষাজীবন

ইমাম ইবনু মাজাহ পিতা-মাতার তত্ত¡াবধানে নিজ শহর কাযভীনে প্রাথমিক শিক্ষা সমাপ্ত করেন। শৈশবকাল থেকেই তিনি অত্যন্ত স্মৃতিশক্তির অধিকারী ছিলেন বিধায় পবিত্র কুরআন, ইলমে নাহু, সরফ, ফিকহ, উসূল ইত্যাদি শিক্ষা গ্রহণ করার পর হাদীস চর্চার প্রতি নিজেকে নিয়োজিত করেন। তিনি কাযভীন শহরে অবস্থান করে ২১ বছর বয়স পর্যন্ত সেখানকার খ্যাতিমান মুহাদ্দিসগণের নিকট থেকে হাদীস শিক্ষা গ্রহণ করেন। তাঁদের মাঝে সর্বাধিক উল্লেখযোগ্য হলেন- মুহাম্মদ ইবনে সাঈদ আবূ আবদিল্লাহ, হাফিয আলী ইবনে  মুহাম্মদ আবুল হাসান তানাফেসূ, ইসমাঈল ইবনে তাহওবাহ আবূ সুলায়মান আল-কাযভীনী (র.) প্রমূখ।

ইবনু মাজাহ (র.) ২৩০ হিজরীতে ২২ বছর বয়সে ইলমে হাদীস-এর গভীর জ্ঞান অর্জনের উদ্দেশ্যে ইরাক, বসরা, কূফা, বাগদাদ,  মক্কা, শাম, মিশর, রায়, হিজায, সিরিয়া, খোরাসান, দামেশক ও হিমস্ শহরের হাদীস বিশারদগণের নিকট থেকে হাদীস শ্রবণ, সংগ্রহ ও সংকলন করেন।


উস্তাদগণ 

ইমাম ইবনু মাজাহ যে সকল মুহাদ্দিসের নিকট হাদীস শিক্ষা লাভ করেন তাঁদের মধ্যে উল্লেখযোগ্য হলেন: ইবরাহীম ইবনে সাঈদ, আহমদ ইবনে সিনান, যুবায়র ইবনে বাক্কার, আব্বাস ইবনে আদ্দুরী, রাবী ইবনে সুলায়মান, হাফিয রামাদী, আহমদ ইবনে ইউসুফ, হাফিয নসর ইবনে আলী, হাফিয যুহলী, হাফিয আবূ যুর‘আহ আর-রাযী, হাফিয উমর ইবনে শাব্বাহ, হাফিয মুহাম্মদ ইবনে আবদিল্লাহ, হাফিয মুহাম্মদ ইবনে হাম্মাদ, ইবনে আবী শায়বাহ, হাফিয আবূ হাতিম আর-রাযী প্রমূখ।


ছাত্রবৃন্দ

ইমাম ইবনু মাজাহ (র.) থেকে অসংখ্য ছাত্র হাদীস বর্ণনা করেছেন। তাঁদের মধ্যে উল্লেখযোগ্য হলেন আলী ইবনে সাঈদ, ইবরাহীম ইবনে দীনার, আহমদ ইবনে ইবরাহীম আল-কাযভীনী, ইসহাক ইবনে মুহাম্মদ আল-কাযভীনী, জা’ফর ইবনে ইদরীস, হুসায়ন ইবনে আলী, সুলায়মান ইবনে ইয়াযীদ আল-কাযভীনী প্রমূখ।


রচিত গ্রন্থাবলী

ইমাম ইবনু মাজাহ শুধু হাদীস চর্চায় ও গবেষণায় নিজেকে ব্যপৃত রেখে ছিলেন তা নয় বরং তিনি হাদীস, তাফসীর ও ইতিহাস বিষয়ক গ্রন্থও রচনা করেছেন। কিতাবুস সুনান তাঁর সর্বাধিক প্রসিদ্ধ গ্রন্থ। তিনি ফিক্হ বিষয়ে আবওয়াবুল ফিক্হ গ্রন্থ রচনা করেন। 


তাঁর সম্পর্কে সমসায়িক আলিমগণের অভিমত

হাফিয ইবনু কাসির (র.) বলেন, ইমাম ইবনু মাজাহ (র.) বিখ্যাত সুনান গ্রন্থের রচয়িতা ছিলেন। এটি তাঁর ইলম, আমল, গভীরতা, পাÐিত্য এবং সুন্নাহ এর প্রতিটি শাখা-প্রশাখায় পূর্ণাঙ্গ অনুসরণ ও কৃতিত্বের স্বাক্ষর বহন করে।

ইবনু খাল্লিকান (র.) বলেন,

كان ابن ماحه : إمام في الحديث عارفا بعلومه وجميع ما يتعلق به

-ইবনু মাজাহ (র.) ছিলেন হাদীসের ইমাম, হাদীস সংশ্লিষ্ট যাবতীয় বিষয়ে অভিজ্ঞ ও পরিচিত ব্যক্তিত্ব। 


হাফিয শামসুদ্দীন আয-যাহাবী (র.) বলেন,

قد كان إبن ماجه حافظا ناقدا صادقا واسع العلم

-ইমাম ইবনু মাজাহ ছিলেন হাফিযুল হাদীস, রিজাল ও হাদীসের সমালোচক, সত্যবাদী ও প্রচুর জ্ঞানের অধিকারী।


ইবনু হাজার আসকালানী (র.) বলেন,

محمد بن يزيد بن ماجه صاحب السنن أحد الأئمة حافظ

-মুহাম্মদ ইবনু ইয়াযীদ ইবনে মাজাহ ‘সুনান’ গ্রন্থের রচয়িতা এবং হাদীস বিষয়ে ইমাম ও হাফিযদের অন্যতম একজন। 


ইন্তিকাল

ইমাম ইবনু মাজাহ (র.)-এর ইন্তিকাল সম্পর্কে তাঁর বিশিষ্ট ছাত্র জা’ফর ইবনে ইদরীস বলেন, তিনি ২৭৩ হিজরীর ২২ শে রামাদ্বান মুতাবেক ১৮ ফেব্রæয়ারি ৮৮৬ খ্রি. সোমবার ইন্তিকাল করেন।

শেয়ার করুন:
  • জনপ্রিয়
  • সাম্প্রতিক

নির্বাচিত

Don`t copy text!